অন্যান্য দললীড

গদির নিরাপত্তায় ডিজিটাল নিরাপত্তা আইন: জোনায়েদ সাকি

০৩ মার্চ ২০২১।। ১৮.৩৫

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইন গদি নিরাপত্তা আইনে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী।

তিনি বলেন, এই আইনে কিশোরকে ১০ মাস ধরে আটক রাখা হয়েছে। আজ তিনি জামিন পেয়েছেন। এর আগে ৬ বার জামিন নাকচ হয়েছে।

কিশোর বা লেখক মুস্তাক আহমেদের বিরুদ্ধে মামলা করলো কে? কেন র‌্যাব মামলা করলো? একজন ব্যবসায়ীর কার্টুন আঁকা ছাড়া তার বিরুদ্ধে কোন অভিযোগ নাই।

বুধবার (০৩ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে এক নাগরিক সমাবেশে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রীয় হেফাজতে মুশতাক আহমেদসহ সকল হত্যার বিচার, মিথ্যা মামলা, হয়রানি বন্ধ ও গ্রেফতারকৃতদের মুক্তি এবং ভিন্নমত-সমালোচনা-গণমাধ্যমের স্বাধীনতা দমনের হাতিয়ার ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে এই সমাবেশ ও পদযাত্রা অনুষ্ঠিত হয়।

জোনায়েদ সাকী বলেন, চৌধুরী নাফিস শরাফাতের মতো ব্যবসায়ীরা এতো ক্ষমতাবান হয়ে গেছেন যে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে যেকোন নাগরিককে তুলে নিয়ে যেতে পারেন, বিচার প্রক্রিয়াকে প্রভাবিত করতে পারে, জামিন আটকে দিতে পারে, জেলে পচিয়ে মেরে ফেলতে পারে।

এই ব্যবস্থাকেই বলে মাফিয়া রাষ্ট্র। এই মাফিয়াদের লালন পালন করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে জবাব দিতে হবে।

যে আইন ব্যবহার করে মাফিয়ারা নাগরিকদের হয়রানি করছে সেই আইন বাতিল করতে হবে এবং যাদের দিয়ে এবং যারা করছে তাদেরকে অবিলম্বে আইনের আওতায় আনতে হবে।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর সভাপতিত্বে এই সমাবেশে বক্তব্য দেন সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির প্রধান নির্বাহী সৈয়দা রেজওয়ানা হাসান, আলোকচিত্রী শহিদুল আলম, নৃবিজ্ঞানী রেহনুমা আহমেদ, লেখব শিল্পী অরূপ রাহী, সাংস্কৃতিক কর্মী বিথি ঘোসসহ বিভিন্ন শ্রেণি পেশার নাগরিকবৃন্দ। সমাবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করে শোনানো হয়।

রাজনৈতিক নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন নাগরিকে ঐক্যের মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, রাষ্ট্রচিন্তার সদস্য অ্যাড. হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদের মহাসচীব শেখ রফিকুল ইসলাম বাবলু, বিশিষ্ট মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, ডাকসুর সদ্য সাবেক ভিপি নুরুল হক নুর, গণসংহতি আন্দোলনের নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রপ্ত) আবুল হাসান রুবেলসহ বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ।

ফেসবুক পেজ লাইক করুন: https://www.facebook.com/Polnewsbd/

আমাদের টুইটার প্রোফাইল ফলো করুন: https://twitter.com/BdPolitical

Tags

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 6 =

Back to top button
Translate »
Close
Close