কৃষক দল

২২ বছর পর কৃষক দলের সম্মেলন শুক্রবার

দুদুই হতে পারেন সভাপতি

১১ মার্চ, ২০২১ ।। ২০.১৮

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ ২২ বছর পর অবশেষে বিএনপির অন্যতম অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী কৃষক দলের জাতীয় সম্মেলন হতে যাচ্ছে। শুক্রবার (১২ মার্চ) রাজধানীর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে সংগঠনটির চতুর্থ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হবে।

সকাল ১০টায় মহানগর নাট্যমঞ্চে সম্মেলনের উদ্বোধন করবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পরে বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে হবে কাউন্সিল অধিবেশন। এই সম্মেলনের মধ্য দিয়ে নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

এর আগে ১৯৯৮ সালের ১৬ মে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কৃষক দলের সর্বশেষ সম্মেলন হয়েছিল।

জানা গেছে, কৃষক দলের জাতীয় সম্মেলনে মোট কাউন্সিলরের সংখ্যা ৫৪৮ জন। এর মধ্যে ৭৯ সাংগঠনিক জেলা কমিটির প্রতি জেলা থেকে ৫ জন করে মোট ৩৯৫ জন এবং কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির ১৫৩ জন সদস্য কাউন্সিলর হিসেবে থাকবেন।

কৃষক দলের নেতৃত্ব নির্বাচনের পদ্ধতি প্রসঙ্গে সংগঠনটির আহ্বায়ক শামসুজ্জামান দুদু বলেন, আমাদের দুইভাবে নেতৃত্ব নির্বাচন হয়। সেটা হচ্ছে সাবজেক্ট কমিটি বসে নেতৃত্ব নির্বাচন করে, যেটা সব সময় হয়ে আসছে। আর সেটা যখন ফেইল করে তখন আমরা আমাদের চেয়ারপারসনের সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করি।

বিএনপি প্রতিষ্ঠার পর ১৯৮০ সালের ডিসেম্বরে জাতীয়তাবাদী কৃষক দল প্রতিষ্ঠা করেন জিয়াউর রহমান। সে সময় অবসরপ্রাপ্ত বিচারপতি আব্দুস সাত্তারের নেতৃত্বে আহ্বায়ক কমিটি করা হয়। এরপর ১৯৯২ সালে আবদুল মান্নান ভূঁইয়াকে সভাপতি করে কৃষক দলের প্রথম কমিটি গঠন করা হয়। সাধারণ সম্পাদক করা হয় শামসুজ্জামান দুদুকে।

১৯৯৮ সালে সংগঠনের তৃতীয় সম্মেলনে মাহবুব আলম তারাকে সভাপতি ও দুদুকে সাধারণ সম্পাদক করে নতুন কমিটি হয়। এরপর ২০০১ সালে মাহবুব আলম তারা কৃষক দল ছেড়ে আওয়ামী লীগে যোগ দিলে মজিবুর রহমান মোল্লা ভারপ্রাপ্ত সভাপতি হন। ২০০৭ সালে তার মৃত্যুর পর সংগঠনটির ভারপ্রাপ্ত দায়িত্বে আসেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ২০১৬ সালের ১৯ মার্চ মির্জা ফখরুল বিএনপির মহাসচিব হওয়ার পর কৃষক দলের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব ছাড়েন।

দীর্ঘদিন পর নতুন নেতৃত্ব নির্বাচনে গত বছরের ২৭ ফেব্রুয়ারি শামসুজ্জামান দুদুকে আহ্বায়ক এবং কৃষিবিদ হাসান জাফির তুহিনকে সদস্য সচিব করে ১৫৩ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়।

তবে কৃষক দলের অধিকাংশ নেতা-কর্মী ও কাউন্সিলর শামসুজ্জামান দুদুকেই সংগঠনটির সভাপতি হিসেবে দেখতে চান বলে জানা গেছে।

ফেসবুক পেজ লাইক করুন: https://www.facebook.com/Polnewsbd/

আমাদের টুইটার প্রোফাইল ফলো করুন: https://twitter.com/BdPolitical

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − 6 =

Back to top button
Translate »