বিএনপিমৎস্যজীবী দল

লকডাউনে জেলেদের সাহায্য বৃদ্ধি করতে হবে: মৎস্যজীবী দল

১৭ এপ্রিল ২০২১।। ১২.৩০

নিজস্ব প্রতিবেদক

করোনার সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউনে পেশাদার জেলেদের সাহায্যের পরিমাণ আরো বৃদ্ধি করার দাবি দানিয়েছে জাতীয়তাবাদী মৎস্যজীবী দল।

শনিবার (১৭ এপ্রিল) এক বিবৃতিতে এ দাবি জানিয়েছেন সংগঠনের আহ্বায়ক রফিকুল ইসলাম মাহাতাব ও সদস্য সচিব মো: আবদুর রহিম।

আরো পড়ুন: খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় মৎস্যজীবী দলের দোয়া মাহফিল

বিবৃতিতে বলা হয়- বাংলাদেশ সহ সারাবিশ্বে দ্বিতীয় বার করোনা সংক্রমণ ব্যাপকতা ধারণ করায় বাংলাদেশ সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করেছে।

এমতাবস্থায় শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছে। প্রত্যেক বছরের ন্যায় এ বছরও সরকার বাংলাদেশের জলসীমায় ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫ দিন মাছ ধরা নিষিদ্ধ করেছে।

এসময় জেলেরা অন্যান্য পেশায় জড়িত হতেন। কিন্তু লকডাউনের কারণে তারা সেই সুযোগ থেকেও বঞ্চিত। জেলেদেরকে যে পরিমাণ সাহায্য দিচ্ছে তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল।

সরকার প্রতি কার্ডধারী জেলেকে ৮০ কেজি করে চাউল দেয়ার প্রতিশ্রুতি দিলেও অধিকাংশ জায়গায় ৪০ কেজি অথবা ক্ষেত্রবিশেষে ৫০ কেজি করে দিচ্ছে।

জেলেরা অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। বর্তমান এই দুর্বিষহ অবস্থায় কার্ডধারী জেলেদেরকে আরো অধিক পরিমাণ সাহায্য দেওয়ার প্রয়োজন।

মৎস্যজীবী দলের নেতৃদ্বয় বলেন, মৎস্য খাতে প্রণোদনার পরিমাণ বাড়িয়ে সারাদেশের জেলেদেরকে মানবিক কারণে আরো অধিক পরিমাণ সাহায্য বৃদ্ধি করে তাদের মাঝে দিতে হবে।

তারা বলেন, জেলেদের অসহায়ত্বের কথা বিবেচনা করে সরকার সাহায্যের পরিমাণ না বাড়ালে আমরা তাদেরকে সংঘটিত করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে বাধ্য হব।

এই ৬৫ দিনে প্রতি কার্ডধারীকে অন্তত দু’বার নগদ দশ হাজার টাকা ও ৮০ কেজি করে চাল প্রদান করতে হবে।

ফেসবুক পেজ লাইক করুন: https://www.facebook.com/Polnewsbd/

আমাদের টুইটার প্রোফাইল ফলো করুন: https://twitter.com/BdPolitical

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + 13 =

Back to top button
Translate »