যুবলীগ

৩ লাখ বৃক্ষরোপণ যুবলীগের

০১ জুলাই, ২০২১ ।। ২১.৫২

নিজস্ব প্রতিবেদক

আগামী তিনমাস দেশব্যাপী বৃক্ষরোপণ অভিযানের অংশ হিসেবে গত ১৫ দিনে সারাদেশে প্রায় ২ লাখ ৮০ হাজার ৫৮৯টি গাছের চারা রোপণ করেছে আওয়ামী যুবলীগ।

বৃহস্পতিবার (১ জুলাই) যুবলীগের দফতর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংগঠনটির আশা, আগামী ৩ মাসের মধ্যে সারাদেশে তারা ৩৫ লাখেরও বেশি গাছ রোপণ করতে সক্ষম হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পহেলা আষাঢ় কুর্মিটোলা হাইস্কুল অ্যান্ড কলেজ মাঠে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন আওয়ামী যুবলীগের চেয়ারম্যান অধ্যাপক শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল।

কর্মসূচি উদ্বোধনের পর থেকে যুবলীগের নেতা-কর্মীরা প্রতিটি ওয়ার্ড/ ইউনিয়ন/ পৌরসভা/ উপজেলা/ জেলা ও মহানগরে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে। ইতোমধ্যে গত ১৫ দিনে (১৫ জুন-৩০ জুন) যুবলীগের নেতৃত্বে সারাদেশে প্রায় ২ লাখ ৮০ হাজার ৫৮৯টি বৃক্ষরোপণ করা হয়েছে। যার মধ্যে ঢাকা উত্তর বিভাগে ২৩ হাজার ২০০টি, ঢাকা দক্ষিণ বিভাগে ৩২ হাজার, চট্টগ্রাম উত্তর বিভাগে ৩৪ হাজার ৪০০টি, চট্টগ্রাম দক্ষিণ বিভাগে ১৫ হাজার ৪৮৪টি, রাজশাহী বিভাগে ১৮ হাজার ৫০০টি, খুলনা বিভাগে ১ লাখ ৮ হাজার ৭০৫টি, সিলেট বিভাগে ৫ হাজার ৭০০টি, বরিশাল বিভাগে ৫ হাজার, রংপুর বিভাগে ২৪ হাজার ৬০০টি, ঢাকা মহানগর উত্তর শাখায় ১০ হাজার ও ঢাকা মহানগর দক্ষিণ শাখায় ৩ হাজার বৃক্ষরোপণ করা হয়।

এ বিষয়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ বলেন, বৈশ্বিক উষ্ণতা জলবায়ু পরিবর্তন আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটা বিরাট হুমকি। পরিবেশের ভারসাম্য সুরক্ষা ও উন্নয়নে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপকূলীয় অঞ্চলে বাংলাদেশের অবস্থানের পরিপ্রেক্ষিতে বৃক্ষরোপণের প্রয়োজনীয়তা রয়েছে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা প্রত্যেকে একটি করে ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করব। বৃক্ষ শুধু পরিবেশকেই রক্ষা করে না, এটা এ দেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখবে। শুধু গাছ লাগালেই চলবে না গাছের যত্নও নিতে হবে।

যুবলীগের সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিল বলেন, বৃক্ষ আমাদের পরমবন্ধু, আত্মার আত্মীয়, একেকটা গাছ যেন অক্সিজেনের ফ্যাক্টারি। যুবলীগের নেতা-কর্মীরা বৃক্ষরোপণের মাধ্যমে এই বাংলাকে সবুজ-শ্যামলময় করে গড়ে তুলতে চাই।

আগামী ৩ মাসের মধ্যে সারাদেশে যুবলীগের নেতৃত্বে ৩৫ লাখেরও বেশি গাছ রোপণ করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ফেসবুক পেজ লাইক করুন: https://www.facebook.com/Polnewsbd/

আমাদের টুইটার প্রোফাইল ফলো করুন: https://twitter.com/BdPolitical

পিএনবি/আরএন.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + fifteen =

Back to top button
Translate »