শ্রমিক দল

অগ্নিকান্ড : নিহতদের সারাজীবনের আয়ের সমান ক্ষতিপূরণ দাবি

০৯ জুলাই, ২০২১ ।। ২০.৪৭

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস কারাখানায় অগ্নিকান্ডে নিহত শ্রমিকদের সারাজীবনের আয়ের সমান টাকা ক্ষতিপূরণ, তাদের পরিবারকে পুনর্বাসন ও সন্তানের লেখাপড়া নিশ্চিত করতে সরকার ও মালিক পক্ষের নিকট জোর দাবি জানিয়েছে জাতীয়তাবাদী শ্রমিক দল। একইসঙ্গে ভবিষ্যতে এই ধরণের ঘটনার পুনরাবৃত্তি রোধে কার্যকর ব্যবস্থা গ্রহণেরও দাবি জানিয়েছে সংগঠনটি।

শুক্রবার (০৯ জুলাই) শ্রমিক দলের প্রচার ও প্রকাশনা সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের সভাপতি আনোয়ার হোসাইন ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম খান নাসিম এই দাবি জানান।

বিবৃতিতে বাংলাদেশে ক্রমান্নয়ে ঘটে যাওয়া এই রকম মানবসৃষ্ট অগ্নিকান্ডের সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত কার্যকর প্রশাসনিক ও আইনি ব্যবস্থার জোর দাবি জানান শ্রমিক দল নেতৃদ্বয়।

তারা বলেন, অগ্নিকান্ডের পর জানা গেছে যে হাসেম ফুডস কারখানাটিতে অগ্নি নির্বাপক ব্যবস্থা ছিল না, পর্যাপ্ত দরজা-জানালা, সিঁড়ি ও বহিঃগমনের কোনো ব্যবস্থা ছিল না। সর্বোপরি সমস্ত কারখানায় তালা দিয়ে আটকানো ছিল।

বিবৃতিতে শ্রমিক দল নেতৃদ্বয় বলেন, এই কারখানাটি বিল্ডিং কোড মেনে তৈরি হয়েছে কিনা, পরিবেশ অধিদফতরের অনুমোদন ছিল কিনা- সে বিষয়ের তদন্তের দাবি জানাচ্ছি।

নেতৃদ্বয় হাসেম ফুডস কারাখানায় এই অগ্নিকান্ডের ঘটনার জন্য কলকারখানা পরিদর্শন অধিদফতরকে দায়ী করে তাদের গাফিলতির বিষয়টি তদন্তেরও দাবি জানান।

ফেসবুক পেজ লাইক করুন: https://www.facebook.com/Polnewsbd/

আমাদের টুইটার প্রোফাইল ফলো করুন: https://twitter.com/BdPolitical

পিএনবি/আরএন.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − four =

Back to top button
Translate »