অন্যান্য দললীড

দেশকে প্রদেশে বিভক্ত করার দাবি

১৬ জুলাই, ২০২১ ।। ২২.০৯

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে ৮ থেকে ৯টি প্রদেশ স্থাপন করে ‘ফেডারেল রাষ্ট্র’ কাঠামোর প্রবর্তন করার দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি।

শুক্রবার (১৬ জুলাই) বিকালে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে দলটির সভাপতি আ স ম আবদুর রব এ দাবি জানান।

জেএসডি সভাপতি রব মনে করেন, আজ দেশে প্রাদেশিক সরকার ব্যবস্থা থাকলে এবং স্ব স্ব প্রদেশের প্রয়োজন অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করলে সারাদেশকে এই অপরিকল্পিত লকডাউন বা শাটডাউনের আওতায় আনতে হতো না এবং কেন্দ্রীভূত শাসন ব্যবস্থায় নৈরাজ্যকর অবস্থার সৃষ্টি হতো না।

তিনি জানান, দেশে করোনা সংক্রমণ ও মৃত্যুর হার সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। চট্টগ্রাম, বরিশাল ও সিলেটসহ কয়েকটি অঞ্চলে করোনা পরিস্থিতির অনেক অবনতি হচ্ছে।

বিবৃতিতে রব কয়েকটি দাবি জানান। এগুলো হচ্ছেÑ প্রত্যেক প্রদেশে প্রাদেশিক সরকার গঠন করা, প্রত্যেক প্রদেশে ১৫০ সদস্যবিশিষ্ট প্রাদেশিক পরিষদ গঠন এবং তাতে এক-তৃতীয়াংশ শ্রেণি-পেশার প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, প্রতিটি প্রদেশে একজন মুখ্যমন্ত্রীর নেতৃত্বে ৯ সদস্যবিশিষ্ট মন্ত্রিপরিষদ গঠন করা, প্রতিটি প্রদেশে ‘হাইকোর্ট’ স্থাপন করা, কেন্দ্রে জাতীয় সংসদের ‘উচ্চকক্ষ’ স্থাপন করা এবং তাতে প্রাদেশিক সরকারের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, স্বায়ত্তশাসিত স্থানীয় সরকার ব্যবস্থা প্রবর্তন এবং স্থানীয় সরকার কাঠামোকে কেন্দ্রীয় সরকারের শাখায় পরিণত করা।

আসম রব বলেন, ‘মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক জনগণের অধিকার প্রতিষ্ঠার উপযোগী রাষ্ট্রকাঠামো ও শাসন পদ্ধতি এবং উন্নয়ন ও অগ্রগতির লক্ষ্যে নৈতিক চেতনার নতুন সমাজ ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে বাংলাদেশকে যথার্থ গণপ্রজাতন্ত্র রূপে রূপান্তর করাই হবে আমাদের রাজনৈতিক কর্তব্য।’

ফেসবুক পেজ লাইক করুন: https://www.facebook.com/Polnewsbd/

আমাদের টুইটার প্রোফাইল ফলো করুন: https://twitter.com/BdPolitical

পিএনবি/আরএন.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + eighteen =

Back to top button
Translate »