মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

এবার ২০ দলীয় জোট ছাড়ল খেলাফত মজলিস

# তাদের যেকোনও সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটকে ‘রাজনৈতিকভাবে অকার্যকর’ উল্লেখ করে জোট ছাড়ল খেলাফত মজলিস।

শুক্রবার (০১ অক্টোবর) বিকালে রাজধানীর পুরানা পল্টনের একটি রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে দলের আমীর মাওলানা মোহাম্মদ ইসহাক এই ঘোষণা দেন।

আমীরের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর হোসাইন। তিনি বলেন, খেলাফত মজলিস ২০ দলীয় জোটে দীর্ঘ ২২ বছর যাবত আছে। ২০১৯ সাল থেকে জোটের দৃশ্যমান কোনো রাজনৈতিক তৎপরতা ও কর্মসূচি নেই। ২০১৮ সালে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের মধ্য দিয়ে ২০ দলীয় জোটকে কার্যত অকার্যকরও করা হয়। এমতাবস্থায় আদর্শিক, সাংগঠনিক ও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় আজকের মজলিসে শূরার অধিবেশনে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, খেলাফত মজলিস একটি আদর্শিক রাজনৈতিক সংগঠন হিসেবে স্বকীয়-স্বাতন্ত্র্য বৈশিষ্ট্য নিয়ে ময়দানে ভূমিকা রাখবে এবং এখন থেকে ২০ দলীয় জোটসহ সকল রাজনৈতিক জোটের সাথে সম্পর্ক ত্যাগ করছে।

এক প্রশ্নের জবাবে খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব জানান, তারা অন্য কোনো জোটেও যুক্ত হবেন না।

সংবাদ সম্মেলনের আগে সেখানে মাওলানা মোহাম্মদ ইসহাকের সভাপতিত্বে দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম মজলিসে শূরার বৈঠক হয়। ২ শতাধিক সদস্যের এই বৈঠকে জোট ছাড়ার সিদ্ধান্ত হয়।

সংবাদ সম্মেলনে দলটির মহাসচিব আহমদ আব্দুল কাদেরের অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবিও জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের আমীর অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক, সিনিয়র নায়েবে আমীর মাওলানা জুবায়ের আহমদ চৌধুরী, নায়েবে আমীর মাওলানা আবদুল বাসিত আজাদ, মাওলানা মুওদদীন আহমেদ, মাওলানা আহমেদ আলী, অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন, অধ্যাপক আবদুল হালিম প্রমুখ উপস্থিত ছিলেন।

২০১২ সালে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে আন্দোলনের লক্ষ্যে চারদলীয় জোটের পরিসর বাড়িয়ে ১৮ দলীয় জোট গঠন করে বিএনপি। পরে আরো দুইটি দল তাতে যোগ দিলে ২০ দল হয়। গত কয়েক বছরে বিজেপিসহ কয়েকটি দলের একাংশ যেমন ইসলামী ঐক্যজোট, এনপিপি, বাংলাদেশ ন্যাপ, লেবার পার্টি, এনডিপি মতভিন্নতার কারণে দেখিয়ে এই জোট ছেড়ে গেছে। সর্বশেষ গত ১৪ জুলাই জমিয়তে উলামায়ে ইসলামের একটি অংশ জোট থেকে বেরিয়ে যায়।

এদিকে খেলাফত মজলিসের ২০ দলীয় জোট ত্যাগ নিয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তারা একটি স্বতন্ত্র রাজনৈতিক দল। তাদের যেকোনও সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। তারা যা ভালো মনে করেছে, সেটাই করেছে। এ নিয়ে আমার মন্তব্য করার কিছু নেই। এটা তাদের সিদ্ধান্ত।

ফেসবুক পেজ লাইক করুন: https://www.facebook.com/Polnewsbd/এই

আমাদের টুইটার প্রোফাইল ফলো করুন: https://twitter.com/BdPolitical

পিএনবি/আরএন.

Related Articles

আমাদের সোসাল মিডিয়া

সর্বশেষ সংবাদ

Translate »